এনবিআর চেয়ারম্যানকে অপসারণে ২৪ ঘণ্টার আলটিমেটাম

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে অপসারণে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সংস্থাটির কর্মচারীরা। এই দাবির পক্ষে আছেন এনবিআরের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তারাও।

সোমবার (১২ আগস্ট) সকাল ১০টা থেকে আগারগাঁওয়ের এনবিআর ভবনের সামনে বিক্ষোভ করেন সংস্থাটির আয়কর, মূল্য সংযোজন কর (মূসক), ভ্যাট ও কাস্টমস বিভাগের কর্মচারীরা। দুপুর ১২টা ৩০ মিনিটে তাদের কর্মসূচি শেষ হয়।

 

এছাড়া এনবিআরের সব কর্মচারী সকাল থেকে কর্মবিরতি পালন করেন। তারা চেয়ারম্যানের অপসারণ ও গ্রেফতারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

দাবি না মানলে বুধবার (১৪ আগস্ট) থেকে এনবিআরসহ সারাদেশের ভ্যাট কমিশনারেট, কাস্টম হাউজ ও কর অঞ্চলে লাগাতার কর্মবিরতির ঘোষণাও দেয়া হয়। এসময় বিগত সরকারের আমলে এনবিআরের পদোন্নতি বঞ্চিত কর্মকর্তা-কর্মচারীরা পদোন্নতির দাবি জানান।

 

সোমবার আগারগাঁওয়ের এনবিআর ভবনের ভেতরে দেখা গেছে, বেশিরভাগ কক্ষই ফাঁকা। কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা কার্যালয়ে এলেও পরে চলে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম কার্যালয়ে আর আসেননি।

 

গত বৃহস্পতিবার আয়কর এবং শুল্ক ও ভ্যাট- এই দুটি শ্রেণির বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সংগঠনও এনবিআর চেয়ারম্যানের পদত্যাগ দাবি করে বিবৃতি দিয়েছে।