আন্দোলনে নিহতদের স্মরণে বরগুনায় মোমবাতি প্রজ্বলন

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

বরগুনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়েছে। এ সময় এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে নিহতদের প্রতি শোক প্রকাশ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বরগুনার শিক্ষার্থীরা।

বুধবার (১৪ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বরগুনা পৌরশহরের সদর রোড এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করা হয়।

বৈষম্যবিরোধী আন্দোলন বরগুনার শিক্ষার্থীদের আয়োজিত মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা প্রথমে জাতীয় সংগীত পরিবেশন করেন। এর পরপরই আন্দোলনের সময় সারা দেশে নিহত হওয়া শিক্ষার্থী ও জনতার স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের দেশাত্মবোধক গান পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শেষ করেন।

মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে অংশ নেয়া বৈষম্য বিরোধী আন্দোলন বরগুনার শিক্ষার্থী ফৌজিয়া তাসনিন আনিকা বলেন, কেন্দ্রীয়ভাবে কর্মসূচি হিসেবে আমরা এ আয়োজন করেছি। এর আগে ছোট পরিসরে বিভিন্ন স্কুল কলেজে এ কর্মসূচি পালন করলেও আজকে আমরা সবার অংশগ্রহণে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছি।

নৌরিন জাহান মিম নামের আরেক শিক্ষার্থী বলেন, সব শহীদদের স্মরণে আজকের আয়োজিত কর্মসূচিতে ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই অংশগ্রহণ করেছে। আমরা ভবিষ্যতে একটি সোনার বাংলা পেতে চলেছি, তার একটি আগাম বার্তা পৌঁছে দিচ্ছি বাঙালি জাতিকে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বরগুনার সমন্বয়কারীদের মধ্যে মীর নিলয় বলেন, কোটা আন্দোলন থেকে শুরু করে বিগত সময়ে ৯ দফা, ১ দফা দাবি আদায়ের আন্দোলনে যারা নিহত হয়েছেন, তাদের স্মরণে কেন্দ্রীয় নির্দেশনায় আজকের কর্মসূচি পালন করেছি। দেশের সব ভালো ও নৈতিক কাজে আমরা ছাত্ররা থাকব।

তিনি বলেন, সব দুর্নীতিবাজদের জন্য একটি কথা, তাদের অনেক সুযোগ দেওয়া হয়েছে, এখন যেন তারা সাবধান হয়ে যায়। আমরা ছাত্ররা আর কখনো ঘরে চুপ করে বসে থাকব না। মানুষ এখন স্বাধীন হয়েছে, তাদের বাকস্বাধীনতা ফিরে পেয়েছে, গণমাধ্যম তাদের স্বাধীনতা পেয়েছে, সব মানুষই স্বাধীনতা পেয়েছে। আমরা এই স্বাধীনতা রক্ষা করতে চাই।